Adsense

Sunday, October 5, 2008

[MyTuneBD.Com] ঢাকার যাতায়াত ব্যবস্থা : বর্তমান পরিস্থিতি ও ভবিষ্যৎ

বর্তমানে ঢাকার যাতায়াত ব্যবস্থা নিয়ে ব্যাপক আলাপ আলোচনা চলছে। ঢাকা শহরের যানজট এখন অধিকাংশ মানুষের মাথা ব্যাথা হওয়ার কারণ হয়ে দেখা দিয়েছে। কর্তৃপক্ষ এই যানজটের জন্য রিকসাকেই মূল দায়ি হিসেবে চিহ্নিত করেছেন এবং ক্রমান্বয়ে প্রধান প্রধান সড়ক থেকে রিকসা তুলে দেয়া হচ্ছে। এখন প্রশ্ন হল রিকসাকে যে যানজটের মূল কারণ হিসেবে চিহ্নিত করা হচ্ছে সে সম্পর্কে আমাদের কাছে কি পরিমান তথ্য আছে বা কোন তথ্যের ভিত্তিতে রিকসা তুলে দেয়া হচ্ছে এবং রিকসা তুলে দিলে কি ধরনের প্রভাব পড়তে পারে।

আন্তর্জাতিক অভিজ্ঞতা:
এটা স্মরণ রাখা দরকার যে বিশ্বের এমন কোন শহর নেই যেখানে যানজট নিরসনের জন্য রিকসা তুলে দিয়ে সুফল বয়ে এনেছে। ব্যাংকক, জাকাতাসহ কিছু কিছু শহরে সেটা চেষ্টা করা হয়েছে। কিন্তু এর উভয় স্থানই বর্তমানে যানজটের জন্য বিখ্যাত। আসলে ধনি-দরিদ্র, পশ্চিমা- প্রাচ্য যে কোন দেশেই হোক না কেন গাড়ি নির্ভর শহরগুলোতেই যানজট সবের্াচ্চ আকার ধারণ করেছে।

যানজট নিরসন করার জন্য আরো নতুর নতুন করে রাস্তা নির্মাণ করার চিন্তা করা হচ্ছে। সেটিও আসলে কোন ভাল সমাধান নয়। কারণ রাস্তা বৃদ্ধি করা হলে তার সাথে সাথে গাড়িও বৃদ্ধি পাবে। যখন রাস্তা প্রসারিত করা হয় তখন রাস্তার আশেপাশের অনেক বাড়ি-দোকান ভাঙ্গা প্রয়োজন হয় এবং এগুলি অন্যত্র স্থানান্তরিত করা প্রয়োজন হয়ে পড়ে। যে কারণে যাতায়াতের দূরত্ব বৃদ্ধি পায়। তখন বাড়ি এবং দোকান নির্মাণের জন্য অর্থ বিনিয়োগ প্রয়োজন হয়ে পাড়ে। অর্থ বিনিয়োগ প্রয়োজন হয় দূরে চলে যাওয়া বাড়ি বা দোকানগুলোর সাথে যোগাযোগ তৈরি এবং তার জন্য গাড়ি ক্রয় করার পেছনে। এ সমস্ত গাড়ি রাস্তায় আবার যানজট বৃদ্ধি করে। অর্থাৎ এ চক্র কোন সময় নিঃশেষ হয় না। আমরা যে শুধু এটা বলছি তা নয়, অধিকাংশ শহরের অভিজ্ঞতা থেকে তা প্রতীয়মান হয়েছে।

আমেরিকার মধ্যে লসএঞ্জেল্স সবচেয়ে বেশি গাড়ি নির্ভর শহর এবং এখানেই দেশের সবচেয়ে বেশি যানজট লেগে থাকে। লসএঞ্জেল্স এ যে সমস্ত যাত্রীরা গাড়িতে নিয়মিত যাতায়াত করে তাদের প্রায় প্রত্যেকেরই বছরে প্রায় ৯৩ কর্মঘন্টা যানজটে নষ্ট হয়। আমেরিকার দুটি গ্ররুত্বপূর্ণ শহর লসএঞ্জেল্স এবং হিস্টনে ৭০% জায়গা গাড়ি চলাচল এবং পার্কিং এর জন্য ব্যয় হচ্ছে। অর্থাৎ এখানকার মাত্র ৩০% জায়গা মানুষ অন্য কাজে ব্যবহার করতে পারছে। এখন প্রশ্ন হলো ইতোমধ্যে ঢাকা শহরের কি পরিমান জায়গা আমরা গাড়ির জন্য ব্যয় করেছি এবং আরো কতো জায়গা গাড়ির জন্য বরাদ্ধ দিয়ে ক্ষতিগ্রস্ত হতে চায়?

ব্যাংকক শহরে প্রতিদিন যানজটে গাড়ি দাড়িয়ে থাকার জন্য ১.৪ মিলিয়ন সমমূল্যের তেল অপচয় হচ্ছে। এ ছাড়াও আরো বেশি আর্থিক ক্ষতি হচ্ছে ব্যবসায়ীদের ঠিকমত মালামাল দিতে না পারার জন্য এবং চাকুরিজীবিরা কর্মক্ষেত্রে সময় মত পৌঁছে তার নির্ধারিত কাজ করতে না পারার কারণে। ব্যাংকক শহরে রিকসা নিষেধ করা হয়েছে ১৯৬০ সালে এবং বলা যায় রাস্তায় কোন প্রকার অযান্ত্রিক যানবাহন নেই। তারপরও এখানে যানজটের কারণে মানুষের ৪৪ কর্মদিবস নষ্ট হয়।

এই দিনগুলি নষ্ট না হলে দেশের সামগ্রিক জাতীয় আয় (জিএমপি) আরো ১০ ভাগ বৃদ্ধি পেত। এরপর ব্যাংকক শহরের নতুন রাস্তা তৈরি করার জন্য প্রচুর অর্থ ব্যয় করা হচ্ছে।

ড.মাহবুবুল বারীর প্রকাশিত " ঢাকার যাতায়াত ব্যবস্থা : বর্তমান পরিস্থিতি ও ভবিষ্যৎ" শীর্ষক বইয়ে কিছু অংশ।

 


Syed Siful Alam Shovan
shovan1209@yahoo.com



--- On Sat, 10/4/08, rose.red74 <rose.red74@yahoo.com> wrote:
From: rose.red74 <rose.red74@yahoo.com>
Subject: [MyTuneBD.Com] MBA as a degree has multiple advantages
To: MyTuneBD@yahoogroups.com
Date: Saturday, October 4, 2008, 5:57 PM

MBA as a degree has multiple advantages

Executive MBA also known as EMBA is designed to meet the requirements of the business professionals who already have considerable experience and want to enhance it further. MBA Finance is related with the management of finance of the organization.

University Of Maryland
Accredited Online Degrees
PhD Degrees Pay

Online Marketing Degrees

Learn French
Learn Japanese


__._,_.___
[MyTuneBD.Com]
Recent Activity
Visit Your Group
Yahoo! Search

Start Searching

Find everything

you're looking for.

Yahoo! Groups

Latest product news

Join Mod. Central

stay connected.

Healthy Living

Learn to live life

to the fullest

on Yahoo! Groups.

.

__,_._,___

No comments: